আজ : ১লা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
Breaking News

৬ মাসে জিপির রাজস্ব আয় ৫৫৬০ কোটি টাকা

ঢাকা : দেশের শীর্ষস্থানীয় মোবাইল ফোন অপারেটর প্রতিষ্ঠান গ্রামীণফোন চলতি বছরের অর্ধবার্ষিকীতে রাজস্ব আয় করেছে ৫ হাজার ৫৬০ কোটি টাকা যা গত বছরের একই সময়ের তুলনায় ৮.১ ভাগ বেশি। নতুন গ্রাহক ও প্রদত্ত সেবা থেকে প্রাপ্ত রাজস্ব বেড়েছে ১০.৯ শতাংশ। গত বছরের তুলনায় ডাটা রাজস্ব বেড়েছে ৬৪.৬ শতাংশ এবং ডাটার ব্যবহার বেড়েছে ১৮৬.৪ শতাংশ।

আজ রাজধানীর জিপি হাউজে ‘গ্রামীণফোন অর্থনৈতিক প্রতিবেদন ২০১৬’ এর সংবাদ সম্মেলনে এসব তথ্য উপস্থাপন করেন প্রতিষ্ঠানটির সিএফও দিলীপ পাল।

তিনি আরো বলেন, ২০১৬ এর প্রথম অর্ধে আমরা দুই অংকের গ্রাহক ও ট্রাফিক প্রবৃদ্ধি অর্জন করেছি। আমাদের সহজ গ্রাহক কেন্দ্রিক পণ্য এবং থ্রিজি সম্প্রসারণে অব্যাহত বিনিয়োগই এই প্রবৃদ্ধির চালিকা শক্তি। দৃঢ় রাজস্ব প্রবৃদ্ধি এবং দক্ষ ব্যয় EBITDA মার্জিন এর উন্নয়ন ঘটিয়েছে। উচ্চতর অবচয় এবং এমোর্টাইজেশন স্বত্বেও শেয়ার প্রতি আয় স্থিতিশীল আছে।

গ্রামীণফোনের অন্তবর্তী লভ্যাংম ঘোষণা করে তিনি বলেন, আমি আনন্দের সাথে জানাচ্ছি যে গ্রামীণফোনের বোর্ড অফ ডিরেক্টর পরিশোধিত মূলধনের ৮.৫ শতাংশ অন্তবর্তী লভ্যাংশ ঘোষণা করেছে।

গ্রামীণফোনের সিইও রাজীব শেঠি বলেন, গ্রামীণফোন অত্যন্ত সফলভাবে ২০১৬ এর প্রথম অর্ধ পার করেছে। এসময় ডাটা গ্রাহক এবং ডাটার ব্যবহার দুটোই বেড়েছে। আমরা ১০ হাজার  থ্রিজি বিটিএস স্থাপন শেষ করেছি এবং এর ফলে দেশের ৯০শতাংশ  মানুষ থ্রিজির আওতায় এসেছে। আমাদের ভয়েস থেকে অর্জিত রাজস্বও এবং মিনিট ব্যবহার বাড়ছে। যা আমাদের আগামীতে সাফল্যের ধারা অব্যাহত রাখতে সাহায্য করবে।

২০১৬ এর প্রথম অর্ধে গ্রামীণফোন ২ লক্ষ নতুন গ্রাহক সংগ্রহ করে ফলে মোট গ্রাহক সংখ্যা দাড়িয়েছে ৫ কোটি ৬৯ লক্ষ (বিটিআরসি এর প্রতিবেদন অনুসারে)। গত বছরের তুলনায় এটি ৭.১ শতাংশ প্রবৃদ্ধি এবং এতে সিম মার্কেট শেয়ার হয়েছে ৪৩.৩ শতাংশ (মে ২০১৬)।  ৬১ লক্ষ ইন্টারনেট গ্রাহক যোগ হয়ে মোট ইন্টারনেট গ্রাহকের সংখ্যা দাড়িয়েছে ২ কোটি ১৮ লাখ।

এই সময় ভয়েস থেকে অর্জিত রাজস্ব বেড়েছে ৪.৮ শতাংশ। ২০১৬ এর ২য় প্রান্তিকে ৬.৬ শতাংশ প্রবৃদ্ধি হয়ে রাজস্ব হয়েছে ২ হাজার ৮১০ কোটি টাকা। ৎ

গ্রামীণফোন লিমিটেডের বোর্ড অফ ডিরেক্টরস ২০১৬ এর ৩০ জুন এ সমাপ্ত অর্ধবছরে অন্তবর্তী নিট মুনাফা এবং ৩১ ডিসেম্বর ২০১৫ পর্যন্ত সংরক্ষিত আয়ের উপর ভিত্তি করে পরিশোধিত মূলধনের শতকরা ৮৫ ভাগ (প্রতিটি ১০ টাকা মূল্যের শেয়ার এর বিপরীতে ৮.৫০ টাকা) অন্তবর্তী নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। এই লভ্যাংশ ২০১৬ এর ৩০ জুন এ সমাপ্ত অর্ধবছরের কর পরবর্তী নিট মুনাফার শতকরা ১০৭ ভাগ। এই লভ্যাংশ রেকর্ড ডেট ৮ আগস্ট ২০১৬ তে যারা শেয়ারহোল্ডার থাকবেন তাদের মধ্যে নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের বেধে দেয়া সময়ানুযায়ী বিতরণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Comment moderation is enabled. Your comment may take some time to appear.