আজ : ১৯শে আগস্ট, ২০১৯ ইং , ৪ঠা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ
Breaking News

ষোড়শ সংশোধনী: আইনজীবীদের তুমুল হট্টগোল

বিএনপি-আওয়ামীপন্থী আইনজীবীদের মধ্যে তুমুল হট্টগোলের ঘটনা ঘটেছে। ষোড়শ সংশোধনী রায় নিয়ে আইন কমিশন চেয়ারম্যান বিচারপতি এবিএম খায়রুল হকসহ বিভিন্ন মহলের বক্তব্য সম্পর্কে আয়োজিত সংবাদ সম্মেলনেরর সময় এই ঘটনা ঘটে।

বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান মিলনায়তনে আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদিন (বিএনপিপন্থী আইনজীবী) সাবেক বিচারপতি খায়রুল হকের বক্তব্যের সমালোচনা করে লিখিত বক্তব্য পাঠ করেন। তখন সংবাদ সম্মেলনে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির আওয়ামীপন্থী আইনজীবীরাও উপস্থিত ছিলেন।

সভাপতি জয়নুল আবেদিন বলেন, ‘আজ আমি দলীয় বক্তব্য দিতে আসিনি, আইনজীবী সমিতির সকলের পক্ষে বক্তব্য দিতে এসেছি।’

কিন্তু লিখিত বক্তব্যে জয়নুল আবেদিন সাবেক বিচারপতি খায়রুল হকের বক্তব্যের তীব্র সমালোচনা করার সঙ্গে সঙ্গে প্রতিক্রিয়া জানান উপস্থিত আওয়ামীপন্থী আইনজীবীরা।

তখন আওয়ামীপন্থী আইনজীবী ও এই সমিতির সহ-সভাপতি ওয়াজি উল্লাহ বক্তব্য দিতে চাইলে বিএনপিপন্থী আইনজীবীরা সংবাদ সম্মেলনের ব্যানার খুলে নিয়ে যান। এরপর দুপক্ষের আইনজীবীদের মধ্যে তুমুল হট্টগোল শুরু হয়।

তবে বিএনপিপন্থী আইনজীবীরা মিলনায়তক কক্ষ ত্যাগ করলে সমিতির সহ-সভাপতি ওয়াজি উল্লাহ সংক্ষিপ্ত আকারে সংবাদ সম্মেলন করেন।

প্রসঙ্গত, এর আগে গতকাল বুধবার এক সংবাদ সম্মেলনের মাধ্যমে জাতীয় আইন কমিশনের চেয়ারম্যান সাবেক বিচারপতি এবিএম খায়রুল হক ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে সংবাদ সম্মলনে বিভিন্ন বক্তব্য তুলে ধরেন।

বিচারপতি এবিএম খায়রুল হক বলেন, ‘প্রধান বিচারপতি কি প্রধান শিক্ষক আর অন্য বিচারপতিরা কি ছাত্র যে, সুপ্রিম জুডিসিয়াল কাউন্সিলের মাধ্যমে তাকে (প্রধান বিচারপতি) অন্য বিচারপতিদেরকে পরিচালনা করতে হবে? সংবিধানের ৯৪(৪) অনুচ্ছেদ অনুসারে তো বিচারপতিরা সবাই স্বাধীন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Comment moderation is enabled. Your comment may take some time to appear.