আজ : ২৫শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ , ১১ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
Breaking News

শিক্ষার্থীরা সড়ক অবরোধ তুলে নিয়েছেন জগন্নাথের

পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডের পুরাতন কারাগারের পরিত্যক্ত জায়গায় হল নির্মাণের দাবিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীরা সড়ক অবরোধ তুলে নিয়েছেন। আজ বুধবার বেলা দেড়টার দিকে তারা অবরোধ তুলে নেন। এর ফলে পল্টন এলাকায় যান চলাচল স্বাভাবিক হয়ে এসেছে।

এর আগে আজ সকাল সাড়ে ১০টা থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এ অবস্থান কর্মসূচি পালন করছে। এতে কার্যত অচল হয়ে পড়ে ব্যস্ততম পল্টন মোড়। একই সঙ্গে আশপাশের এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়। তিন সপ্তাহের বেশি সময় ধরে চলা এ আন্দোলনের অংশ হিসেবে বুধবার সকাল ৯টার দিকে কয়েক হাজার শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জড়ো হন। প্রথমে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল শেষে তারা রায়সাহেব বাজার মোড় ও তাঁতীবাজার মোড় অবরোধ করেন। এতে নর্থসাউথ রোড, ইংলিশ রোড, নবাবপুর রোড, জনসন রোড ও ধোলাইখাল সড়ক দিয়ে যান চলাচল বন্ধ হয়ে পড়ে। এ ছাড়া তাঁতীবাজার মোড় হয়ে দেশের দক্ষিণাঞ্চলের যান চলাচলও বন্ধ হয়ে পড়ে।

উল্লেখ্য, গত সোমবার সকালে প্রধানমন্ত্রীয় কার্যালয়ে স্মারকলিপি প্রদানের জন্য যাত্রা শুরু করলে পুলিশি বাধার মুখে পড়েন জবি শিক্ষার্থীরা। এ সময় শিক্ষার্থীদের ওপর লাঠিচার্জ ও টিয়ারশেল নিক্ষেপ করেছে পুলিশ। এতে অর্ধশতাধিক শিক্ষার্থী আহত হন। এর পর ওই দিন দুপুরে নতুন করে আরও দুই দিন (মঙ্গলবার ও বুধবার) ছাত্র ধর্মঘটের ডাক দেয় আন্দোলনরত শিক্ষার্থীরা।

অবরোধ তুলে নেওয়ার আগে আন্দোলনরত শিক্ষার্থী জানিয়েছেন, আগামী শুক্রবার কেন্দ্রীয় শহীদ মিনারে সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের নিয়ে সংহতি সমাবেশের আয়োজন করা হবে। সেখান থেকেই পরবর্তী পদক্ষেপ নেওয়ার ঘোষণা দেওয়া হবে। এই সময়ের মধ্যে যদি প্রধানমন্ত্রীর পক্ষ থেকে কোনো আশ্বাস না পাওয়া যায়, তাহলে তারা কঠোর আন্দোলনে যাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Comment moderation is enabled. Your comment may take some time to appear.