আজ : ২৬শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ , ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
Breaking News

যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণে দায়িত্ব

দেশের সংবাদ : স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, হাসপাতালের যন্ত্রপাতি নষ্ট থাকার কারণে রোগীর মৃত্যুও হতে পারে। যন্ত্রপাতি নষ্ট হয়ে পড়ে থাকা দায়িত্বে অবহেলার সামিল। যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণে হাসপাতাল পরিচালকসহ সংশ্লিষ্টদের আরো দায়িত্বশীল হতে হবে।
স্বাস্থ্যমন্ত্রী আজ মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘সরকারি হাসপাতাল ব্যবস্থাপনা’ সংক্রান্ত সভায় সভাপতিত্বকালে একথা বলেন।
সভায় স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্যসচিব সৈয়দ মনজুরুল ইসলামসহ মন্ত্রণালয় ও অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং বিভিন্ন হাসপাতালের পরিচালকগণ উপস্থিত ছিলেন।
সভায় দেশের বিভিন্ন হাসপাতালে জনগণের জন্য কম খরচে ডায়ালাইসিস সেবা নিশ্চিত করতে ডায়ালাইসিস মেশিন স্থাপনে আগ্রহী বেসরকারি সংস্থা ‘সোনার বাংলা ফাউন্ডেশন’ এর পক্ষে প্রস্তাবনার পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন সাবেক পররাষ্ট্র সচিব ও সংস্থাটির প্রধান নির্বাহী তৌহিদ হোসেন। হাসপাতালের যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণে নীতিগত সিদ্ধান্ত প্রণয়নের প্রস্তাবনা উপস্থাপন করে ‘সুচিন্তা ফাউন্ডেশন’।
স্বাস্থ্যমন্ত্রী নাসিম বলেন, সরকার জনগণকে সম্পৃক্ত করে হাসপাতাল পরিচালনার কাজ করে যাচ্ছে। এজন্য স্থানীয় সংসদ সদস্যকে হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভাপতি হিসাবে দায়িত্ব প্রদান করা হয়েছে। তাঁদেরকে নিজ নিজ হাসপাতালের রক্ষণাবেক্ষণ আরো দায়িত্বশীল হতে হবে।
তিনি বলেন, যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণে প্রয়োজনে বেসরকারি সংস্থাকে সম্পৃক্ত করা যায় কি না, সরকার সেদিকটি বিবেচনা করছে। এ লক্ষ্যে বিভিন্ন সংস্থার প্রস্তাবনা পরীক্ষা-নিরীক্ষা করে সরকারি বিধি অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হবে।
এর আগে সভাকক্ষে বিদ্যমান ১০ ও ২০ শয্যাবিশিষ্ট হাসপাতালসমূহের সেবার মান বৃদ্ধিকরণ সংক্রান্ত সভায় সভাপতিত্ব করেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।
সভায় তিনি বলেন, দেশের প্রত্যন্ত অঞ্চলে বিদ্যমান  এসব হাসপাতাল যেন জনগণকে প্রয়োজনীয় সেবা দিতে সক্ষম হয় সে লক্ষ্যে সরকার কাজ শুরু করেছে। প্রয়োজনে পরীক্ষামূলকভাবে কয়েকটি হাসপাতাল পরিচালনায় বেসরকারি সংস্থার সহায়তা নেওয়া যায় কি না তা খতিয়ে দেখা হচ্ছে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Comment moderation is enabled. Your comment may take some time to appear.