আজ : ২৫শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ , ১১ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
Breaking News

মুসলিম হওয়ায় যাত্রীকে নামিয়ে দিল আমেরিকান এয়ারলাইন্সের বিমান

ঢাকা : আমেরিকায় মুসলিম বিদ্বেষের চিত্র প্রকট হচ্ছে ক্রমশই। বিমানে মুসলিম যাত্রীদের হেনস্থা করাটা খুবই স্বাভাবিক বিষয় হয়ে দাঁড়িয়েছে। সম্প্রতি মুসলিম হওয়ায় আমেরিকান এয়ারলাইন্সে বৈষম্যের শিকার হয়েছেন এক মুসলিম যাত্রী। তাকে সবার সামনে অপমান করে, শেষে বিমান থেকে নামিয়ে দেয়া হয়েছে।

ঘটনাটি প্রকাশ হয় বুধবার। প্রথমে সবার সামনে ঐ যাত্রিকে নাম ধরে ডাকা হয়। এরপর তার ওপর নজরদারির হুমকি দেয় বিমান সেবিকা। ব্যাপারটা এখানেই থেমে থাকেনি, শেষপর্যন্ত তাকে নামিয়ে দেয়া হয় বলেও অভিযোগ রয়েছে।

বুধবার কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশনস আমেরিকান এয়ারলাইন্সের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন। সেখানে বলা হয়েছে, গত ডিসেম্বরে মহম্মদ রেদোয়ান আহমেদকে আমেরিকান এয়ারলাইন্সের বিমান থেকে নামিয়ে দেওয়া হয়, কারণ তার নামেই বোঝা গিয়েছিল তিনি মুসলিম।

যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী, বিমানে কোনও যাত্রীর সঙ্গে তাঁর ধর্ম, জাতি, দেশের ভিত্তিতে কোনও ধরনের বৈষম্য করা যাবে না। মার্কিন ইসলামিক কাউন্সিল তাদের অভিযোগপত্রে স্পষ্ট ভাষায় দাবি জানিয়েছে, পুরো ঘটনার তদন্ত করে দেখুক আমেরিকান এয়ারলাইন্স। যদি অভিযোগের সত্যতা পাওয়া যায় তাহলে এর বিরুদ্ধে পদক্ষেপ নিতে হবে।

উল্লেখ্য, রেদোয়ান আহমেদ পেশায় একজন কেমিক্যাল ইঞ্জিনিয়ার। প্রায় ১৩ বছর যাবত যুক্তরাষ্ট্রের বাসিন্দা।তিনি ২০১৫ সালের ৬ ডিসেম্বর শার্লট থেকে ডেটরয়েট যাচ্ছিলেন। বিমানে উঠে যখন সিটে বসার প্রস্তুতি নিচ্ছিলেন, তখন বিমানের এক সেবিকা তার উদ্দেশ্যে চেঁচিয়ে বলেন, মিস্টার রাডওয়ান, আপনার ওপর কিন্তু নজর রাখা হবে। কথাটি একবার নয়, তিন তিনবার বললেন সেই বিমান সেবিকা। একপর্যায়ে তাকে নামিয়ে দেয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Comment moderation is enabled. Your comment may take some time to appear.