আজ : ২৬শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ , ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
Breaking News

বিচারপতিদের অপসারণ সংক্রান্ত মামলার রায় প্রকাশ

বিচারপতিদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে প্রদান করে করা সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের অনুলিপি প্রকাশিত হয়েছে।
১৬৫ পৃষ্ঠার রায়টি আজ বৃহস্পতিবার বিকালে সুপ্রিম কোর্টের ওয়েবসাইটেও রয়েছে।
বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী, বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্টের বৃহত্তর বেঞ্চ চলতি বছর ৫ মে ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে রায় দেন।

তবে সংবিধানের এই সংশোধনীটি বাতিলের রায় হয়েছিল সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে। হাইকোর্টের বৃহত্তরও বেঞ্চে থাকা তিন বিচারকের মধ্যে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি কাজী রেজা-উল হক ষোড়শ সংশোধনী বাতিলের পক্ষে মত দেন। অপরদিকে বিচারপতি আশরাফুল কামাল ভিন্নমত পোষণ করেন।

সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে যে রায়টি প্রকাশিত হয়েছে, সেখানে শুধু সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে ষোড়শ সংশোধনী বাতিলের সিদ্ধান্তের অংশটুকু রয়েছে। ভিন্নমত পোষণকারী অপর বিচারপতি আশরাফুল কামালের মতামত এই রায়ে আসেনি।

রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম প্রকাশিত রায়কে পূর্ণাঙ্গ বলতে নারাজ। তাই ভিন্নমত পোষণকারী বিচারকের রায়ের অংশ প্রকাশিত হওয়ার আগে তারা পরবর্তী পদক্ষেপের বিষয়ে কিছু ভাবছেন না।

মাহবুবে আলম বলেন, এই রায়টি তিনজন বিচারপতি সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে দিয়েছিলেন। আমার জানামতে, দুজন বিচারপতির লেখা রায়ের অংশ প্রকাশিত হয়েছে। অপর একজন এখনো মতামত দেননি। তাই এটিকে পূর্ণাঙ্গ রায় বলা যাবে না। পূর্ণাঙ্গ রায় প্রকাশের পরই আমরা আপিলের ব্যাপারে চিন্তা করব।

এই রায়টি সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে মর্মে দৃষ্টি আকর্ষণ করা হলে অ্যাটর্নি জেনারেল বলেন, সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশিত হলেই সেটিকে পূর্ণাঙ্গ রায় বলা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Comment moderation is enabled. Your comment may take some time to appear.