আজ : ২৬শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ , ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
Breaking News

বরিশালে ৬২ মেট্রিকটন জাটকা ইলিশ উদ্ধার

মো: হাবিবুর রহমান : জাটকা নিধন প্রতিরোধ কর্মসূচীতে বরিশালে ৬২ মেট্রিকটন জাটক ইলিশ উদ্ধার করা হয়েছে। বরিশাল জেলায় এ কর্মসূচীর আওতায় গত ৮মাসে (গত বছরের নভেম্বর থেকে চলতি বছরের জুন পর্যন্ত) বিভিন্ন অভিযানে এ জাটকা উদ্ধার করা হয়েছে। যা বিভিন্ন মাদ্রাসা, এতিমখানা ও দুস্তদের মাঝে বিতরণ করা হয়েছে। এ ৮ মাসে ৪৮০টি অভিযান ও ১৪০টি ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এ বিপুল পরিমানের জাটকা ইলিশ উদ্ধার করেছে।

পৃথক পৃথকভাবে এসব অভিযান পরিচালনা করেছে বরিশাল জেলা মৎস্য বিভাগ, জেলা প্রশাসন, কোস্ট গার্ড ও নৌ-বাহিনী। এ অভিযানকালে ২৪ লাখ ৬১ মিটার বিভিন্ন প্রকারের জাল জব্দ করা হয়। জাটকা ধরার উপর উক্ত সময়কালীন সরকার নিষেধাজ্ঞা জারি করে। নিষেধাজ্ঞা অমান্য করে অবৈধভাবে জাটকা ধরার দায়ে ভ্রাম্যমাণ আদালত ৪ দশমিক ৩২৫ লাখ টাকা জরিমানা আদায় করেছে। এ সময় ৮২টি মামলা দায়ের করা হয়। এতে ৩৬ জেলের বিভিন্ন মেয়াদে কারাদন্ড দেন ভ্রাম্যমাণ আদালত।

এব্যাপারে জেলা মৎস্য কর্মকর্তা ড. ওয়াহিদুজ্জামান জানান, জেলার ১০টি উপজেলা থেকে উদ্ধারকৃত জাটকা মাছ বিভিন্ন মাদ্রাসার লিল্লাহ বোর্ডিং, এতিমখানা, শিশু সদন ও দুস্থদের মাঝে বিতরণ করা হয়। আর জব্দকৃত জাল উন্মুক্ত স্থানে সাথে সাথে পুড়িয়ে ফেলা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Comment moderation is enabled. Your comment may take some time to appear.