আজ : ১৫ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ , ৩১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
Breaking News

বনমন্ত্রী :গাছ কাটার কোনো বিকল্প নেই

পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু বলেছেন, গাছ কাটতেই হবে, এর কোনো বিকল্প নেই। আমাদের দেশ এতটুকু একটা দেশ, মাত্র ৫৬ হাজার বর্গমাইল। এখানে যদি আমরা ২৫ শতাংশ গাছ লাগানোর জন্য রেখে দেই, তা কি সম্ভব?

আজ বৃহস্পতিবার দুপুরে বন ভবনের হৈমন্তী মিলনায়তনে বন অধিদপ্তরের আয়োজনে জাতীয় বৃক্ষমেলা ২০১৬ এর সামাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, নগর বাড়ছে, নতুন নতুন শহর গড়ে উঠছে, মানুষ বাড়ছে, এ জন্য বসতি স্থাপন বাড়ছে। প্রতিনিয়ত গাছ লাগছে, ইট ভাটায় হাজার হাজার গাছ পোড়ানো হচ্ছে। গাছ না কেটে কোনো উপায় নেই, এটাই হচ্ছে বাস্তব সত্য।

গাছ কাটার বিকল্প নেই জানিয়ে পরিবেশ ও বনমন্ত্রী বলেন, আমরা বলছি বাড়ির ছাদে গাছ লাগান, স্কুল-কলেজ প্রাঙ্গণ, বাড়ির আঙিনায় গাছ লাগান। এ ছাড়া আমাদের কোনো পথ নেই।

এ সময় তিনি বলেন, যখনই আমরা বনায়নের কথা বলি, পশ্চিমা দেশের কথা বলি। যেখানে সবুজ আর সবুজ। ওই সমস্ত দেশে মানুষ কম, জায়গা বেশি। কিন্তু এটা তো বাংলাদেশে করা সম্ভব নয়। এই বাস্তব সত্যটা মেনে নিতে হবে। তবে বন বিভাগের সফলতাকে ছোট করে দেখার সুযোগ নেই। বন বিভাগ অসম্ভবকে সম্ভব করার লড়াইয়ে নেমেছে।

প্রধান বন সংরক্ষক মো. ইউনুস আলীর সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে আরও বক্তব্য দিয়েছেন পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব ড. কামাল উদ্দিন আহমেদ, উপ প্রধান বন সংরক্ষক শফিউল আলম প্রধান প্রমুখ। সমাপনী অনুষ্ঠান শেষে বৃক্ষ মেলায় আয়োজিত শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ী এবং মেলায় অংশগ্রহণকারী সেরা নার্সারিবিদদের মাঝে পুরস্কার দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Comment moderation is enabled. Your comment may take some time to appear.