আজ : ২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
Breaking News

পিএসসি কমপ্লেক্সের অবকাঠামো সুবিধা বাড়ছে

অবকাঠামো সুবিধা বাড়ছে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি)। ৭ তলা থেকে ১১ তলা পর্যন্ত সম্প্রসারণের উদ্যোগ নেওয়া হচ্ছে। এ লক্ষ্যে ৫৭ কোটি ১২ লাখ ৫৯ হাজার টাকার একটি প্রকল্প হাতে নেওয়া হচ্ছে। চলতি মাস থেকে ২০১৮ সালের ডিসেম্বরের মধ্যে এটি বাস্তবায়নের কাজ করবে গণপূর্ত অধিদপ্তর।—

আগামীকাল মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে ঢাকার শেরেবাংলা নগরস্থ বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সচিবালয় কমপ্লেক্স নির্মাণ (৩য়পর্ব) শীর্ষক প্রকল্পটি।

এ বিষয়ে পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য খোরশেদ আলম চৌধুরী পরিকল্পনা কমিশনের মতামত দিতে গিয়ে বলেন, সরকারি কর্ম কমিশন সচিবালয়ের দাপ্তরিক স্থানের সংকট লাঘবের মাধ্যমে প্রশাসনিক দক্ষতা বৃদ্ধি এবং সরকারি চাকুরীতে নিয়োগ প্রক্রিয়াকরণ ত্বরাণিত করা সম্ভব হবে তাই প্রকল্পটি অনুমোদনের জন্য সুপারিশ করা হয়েছে।

পাবলিক সার্ভিস কমিশন সূত্র জানায়, বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সচিবালয় সাংবিধানিক প্রতিষ্ঠান হিসেবে দেশে বিভিন্ন ক্যাডার ও নন-ক্যাডার পেশায় কর্মকর্তা নিয়োগ প্রদান করে। বিভিন্ন ধরনের পরীক্ষায় আয়োজনও কর্মকমিশন করে। স্বাধীনতা পরবর্তী সময় হতে দেশে মন্ত্রণালয়, সংস্থার পরিমাণ বৃদ্ধি পেয়েছে, কর্মকমিশন সচিবালয়ের প্রশাসনিক কলেবরেও বৃদ্ধি পেয়েছে। শেরে বাংলা নগরে কর্ম কমিশন সচিবালয়ের নিজস্ব ভবন স্থাপন করা হয়েছে।

ইতিপূর্বে দুটি পর্যায়ে ষষ্ঠ ফ্লোর (৭ম তলা) পর্যন্ত নির্মাণ করা হয়েছে। কিন্তু এরপরও কর্ম কমিশনে অফিস স্পেসের ঘাটতি রয়েছে। এত দাপ্তরিক কাজে সমস্যা হচ্ছে। এ অবস্থা হতে পরিত্রাণের লক্ষ্যে ৩য় পর্যায় প্রকল্প হিসেবে বিদ্যমান ভবনের ৭ম-১০ম ফ্লোর ( ৮ তলা-১১ তলা) পর্যন্ত উর্ধ্বমুখী সম্প্রসারণের জন্য এই প্রকল্পটি প্রস্তাব করা হলে ২০১৬ সালের ৮ মে এর উপর পিইসি সভা অনুষ্ঠিত হয়। সভায় সিদ্ধান্ত প্রতিপালন সাপেক্ষে প্রকল্পটি অনুমোদনের সুপারিশ করা হয়। বর্তমানে পিইসি সভার সিদ্ধান্তের আলোকে উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) পুনর্গঠন করা হয়েছে।

বাংলাদেশ সরকারি কর্মকমিশন সচিবালয়ের গঠিত কমিটির মাধ্যমে প্রকল্পের একটি ফিজিবিলিটি স্টাডি প্রতিবেদন প্রণয়ন করা হয়েছে। কমিটির সুপারিশ উল্লেখ করা হয়েছে যে, সকল শূন্যপদে জনবল নিয়োগ ত্বরান্বিত করার ব্যাপারে প্রধানমন্ত্রীর নির্দেশনা প্রতিপালনের নিমিত্ত বাংলাদেশ সরকারি কর্মকমিশন সচিবালয় কমপ্লেক্স ভবনটি ৮ থেকে ১১ তলা পর্যন্ত ঊর্ধ্বমূখী সম্প্রসারণের কাজ জরুরি ভিত্তিতে বাস্তবায়ন করা প্রয়োজন।

প্রকল্পের প্রধান প্রধান কার্যক্রম, বিদ্যমান ভবনটির ৮ থেকে ১১ তলা পর্যন্ত ঊর্ধ্বমুখী সম্প্রসারণ, আসবাবপত্র ক্রয় এবং পানি সরবরাহ, বিদ্যুতায়ন ইত্যাতি আনুষঙ্গিক কাজ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Comment moderation is enabled. Your comment may take some time to appear.