আজ : ২রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
Breaking News

তরুণদের গণতন্ত্রে আগ্রহী করে গড়তে হবে: স্পিকার

গণতন্ত্রের সুফল পেতে তরুণ সমাজকে গণতন্ত্র সম্পর্কে আগ্রহী ও শিক্ষিত করে গড়ে তুলতে হবে।

আজ বৃহষ্পতিবার সংসদ ভবনের উত্তর প্লাজায় বাংলাদেশ পার্লামেন্ট ও সিপিএ আয়োজিত ‘সিপিএ ইযুথ রোড শো অন পার্লামেন্টারি ডেমোক্রেসি’ শীর্ষক অনুষ্ঠানে বক্তৃতাকালে স্পিকার এবং সিপিএ’র চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী এ কথা বলেন।

স্পিকার কমনওয়েলথভূক্ত দেশসমূহের মোট জনসংখ্যার বিপুল অংশ তরুণ সমাজ উল্লেখ করে বলেন, কমনওয়েলথভূক্ত দেশগুলোর একই মূল্যবোধ, সংসদীয় গণতন্ত্র, জেন্ডার সমতা ইত্যাদি বিষয়ে তরুণ সমাজকে অবহিতকরণ ও শিক্ষিত করে গড়ে তোলার লক্ষে ‘সিপিএ ইযুথ রোড শো অন পার্লামেন্টারি ডেমোক্রেসি’ শীর্ষক কর্মসূচি গ্রহণ করেছে।

তিনি বলেন, এবছর মার্চ মাসে বাংলাদেশ থেকে এ কর্মসূচি শুরু হয় এবং কমনওয়েলথভুক্ত বিভিন্ন দেশে বছরব্যাপী এ কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে।

স্পিকার বলেন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের তরুণ শিক্ষার্থীদেরকে সংসদীয় গণতন্ত্র সম্পর্কে অবহিতকরণের লক্ষ্যে আজ এই কর্মসূচির আয়োজন করা হয়েছে। এর মাধ্যমে তরুণ শিক্ষার্থীরা সংসদ সদস্যদের সাথে মতবিনিময়ের সুযোগ পেয়ে গণতন্ত্র সম্পর্কে তাদের ধ্যান ধারণার উৎকর্ষ সাধনে সক্ষম হয়েছে। তিনি ভবিষ্যতেও এ কর্মসূচি অব্যহত রাখার আশাবাদ ব্যক্ত করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ডা. দীপু মনি এমপি ও সংসদ সদস্য পংকজ নাথ বক্তৃতা করেন।

অনুষ্ঠানে অন্যান্যর মধ্যে হুইপ মাহবুব আরা বেগম গিনি, সংসদ সদস্য মোঃ মাহবুব আলী, সাগুফতা ইয়াসমিন এবং উম্মে কুলসুম স্মৃতি অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। এসময় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. মোঃ আবদুর রব হাওলাদার অনূষ্ঠানে উপস্থিত ছিলেন।

হলিক্রস স্কুল এন্ড কলেজ, শহীদ বীর উত্তম আনোয়ার গার্লস কলেজ, আদমজী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ ও নটরডেম কলেজের ১শ’জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। উন্মুক্ত আলোচনা পর্বে শিক্ষার্থীগণ সংসদ সদস্যদের সাথে প্রশ্নোত্তর পর্বে অংশগ্রহণ করেন। পরে শিক্ষার্থীগণ সংসদ ভবন ঘুরে দেখেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Comment moderation is enabled. Your comment may take some time to appear.