আজ : ২৫শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ , ১১ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
Breaking News

চলচ্চিত্রের ঢাকাই ঢাকাই অ্যাকশন লেডি

নাম ইয়ামিন হক ববি। ঢাকাই ছবিতে ববি নামেই পরিচিতি যার। বাংলা ছবিতে যে কয়জন আবেদনময়ী নায়িকা রয়েছেন তার মধ্য অন্যতম। নায়িকা পরিচয়ের বাইরে ইদানীং প্রযোজনার খাতায়ও নাম লিখিয়েছেন। হাতে একের পর এক ছবিতে অভিনয়ের প্রস্তাব আসছে। নিজের অভিনয় দিয়ে যেমন প্রশংসিত হচ্ছেন, তেমনি কিছু কর্মকাণ্ডে সমালোচিতও হচ্ছেনচিত্রনায়িকা নয়, শুরুটা হয়েছে একজন মডেলকন্যা হিসেবে। অনেক চড়াই-উতরাই পেরিয়ে ঢাকাই ইন্ডাস্ট্রিতে নায়িকা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। বলছি বিজলীকন্যা ববির কথা। বাংলা ছবির দর্শক যাকে ববি নয়, রাতের রানী সোহানা হিসেবেই চিনেন।

প্রতিবেশী দেশ ভারতে যখন আইটেম গানের রমরমা চাহিদা। ছবি মাত্রই স্বল্প বসনে কন্যাদের আবেদনময়ী দৃশ্যের জাঁকালো আইটেম গান। সেদিক থেকে একেবারে পিছিয়ে ছিল ঢাকাই ছবি; কিন্তু বেশি দিন পিছিয়ে থাকতে হয়নি। কয়েকজন আইটেম কন্যার বদৌলতে আমাদের চলচ্চিত্রে শুরু হয় আইটেম গানের সংস্কৃতি। আইটেম গান যে নায়িকাদের হাত ধরে চলচ্চিত্রে আসন গেড়েছে তাদের মধ্যে অন্যতম হচ্ছেন ববি।

ইফতেখার চৌধুরী পরিচালিত ‘দেহরক্ষী’ ছবির ‘রাতের রানী আমি সোহানা’ গানটিই বাংলা ছবিতে আইটেম গানের ব্যবহারে নতুন ট্রেনজ শুরু করে। গানটি হিট হয় জম্পেশ! ইউটিউবে গানটি প্রকাশের পরই হুমড়ি খেয়ে পড়েন দর্শক।

হিটের তালিকায় বলিউডের ‘শিলাকী জোয়ানি’ ও ‘মুন্নি বদনাম হোয়ির’ কাছাকাছি চলে যায়। কারণ গানটিতে ছিল ববির উদ্দাম নাচ আর আবেদনময়ী রূপের জাদু। এ আইটেম গানের জোরে ববি নায়িকা হিসেবেও পরিচিতি পায় বেশ। এ ছবিতে আইটেম কন্যার পাশাপাশি মূল নায়িকা চরিত্রেও অভিনয় করেন তিনি। যদিও ববির চলচ্চিত্রের ক্যারিয়ার শুরু এ ছবির মাধ্যমে নয়।

অনন্ত জলিলের ‘খোঁজ: দ্য সার্চ’ ছবির মাধ্যমে প্রথম বড় পর্দায় পা রাখেন এ আইটেম কন্যা। ছবিতে পার্শ্ব চরিত্রে অভিনয় করলেও বুকে ছিল নায়িকা হওয়ার স্বপ্ন। পেছনে ফিরে তাকাতে হয়নি। নায়িকা হয়েই ছেড়েছেন। তার অভিনীত ছবিগুলো ব্যবসায়িকভাবে কোনো সাফল্যের বার্তা না দিতে পারলেও আবেদনময়ী আর ঢাকাই ছবির সেনসেশন হিসেবে ইতিমধ্যে পরিচিতি মিলেছে তার।

প্রায় ডজনখানেক ছবিতে নায়িকা হিসেবে অভিনয় করেছেন তিনি। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ‘খোঁজ: দ্য সার্চ, দেহরক্ষী, রাজত্ব, ফুল এন্ড ফাইনাল, ইঞ্চি ইঞ্চি প্রেম, হিরো দ্য সুপারস্টার, আই ডোন্ট কেয়ার, অ্যাকশন জেসমিন ও ব্লাকমেইল নামের ছবিগুলো।

ববির বিশেষ গুণ হচ্ছে নিজের পোশাক ডিজাইন নিজেই করেন। এমনকি শুটিং সেটের পোশাকের ব্যাপারটাও দেখেন এ নায়িকা। আইটেম গান ‘রাতের রানী আমি সোহানা’র পোশাক ডিজাইনও নাকি তার হাতেই করা। এছাড়াও গল্পও লিখে থাকেন ববি।

ইতিমধ্যে ‘আই লাভ ইউ, টু মি’ নামের একটি নাটকও লিখেছেন। এতে অভিনয়ও করেছেন তিনি। বর্তমানে আবার নতুন পরিচয়ে পরিচিত হচ্ছেন। প্রযোজকের খাতায় নাম লিখিয়েছেন। ববিস্টার নামের প্রযোজনা প্রতিষ্ঠানও খুলেছেন। নির্মাণ করছেন আলোচিত ছবি ‘বিজলী’। এ ছবি ঘিরেই এখন তার ব্যস্ততা বলে জানিয়েছেন তিনি। চলতি বছরের ২৬ এপ্রিল থেকে কলকাতায় এ ছবির শুটিং শুরু হয়েছে।

কিছুদিন আগে দৃশ্যধারণ শেষ হয়েছে সিলেটে। শুটিংয়ের জন্য এখন ‘বিজলী’র পুরো টিম থাইল্যান্ডে উড়াল দেয়ার অপেক্ষায় আছে। প্রযোজনার পাশাপাশি নায়িকানির্ভর এ ছবিতে নাম ভূমিকায় অভিনয় করছেন ববি।

ইফতেখার চৌধুরীর ‘মালটা’ নামের আরও একটি ছবিতে অভিনয় করেছেন তিনি। ইউরোপের দেশ মালটাতে এ ছবির সিংহভাগ দৃশ্যধারণ করা হয়েছে। এছাড়াও তার অভিনীত ‘ওয়ান ওয়ে’ নামের ছবিটিও মুক্তির অপেক্ষায় রয়েছে।

চলচ্চিত্রে কাজের ব্যস্ততা নিয়ে আলোচনার পাশাপাশি এ নায়িকা নানা কারণে ব্যাপক সমালোনারও জন্ম দিয়েছেন। চিত্রপাড়ায় অপেশাদার নায়িকা হিসেবেও পরিচিত রয়েছে তার। গণমাধ্যমকর্মীদের সঙ্গেও যোগাযোগ কম রাখেন তিনি। গণমাধ্যমকে এক প্রকার এড়িয়ে চলারই চেষ্টা করেন। কিন্তু কেন?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Comment moderation is enabled. Your comment may take some time to appear.