আজ : ২৫শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ , ১১ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
Breaking News

গ্যাসের দাম বাড়লে নাগরিক জীবনের খরচ বাড়বে

গ্যাসের দাম বাড়লে নাগরিক জীবনের খরচ বাড়বে মন্তব্য করেছেন তেল, গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মোহাম্মদ। বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে ভোক্তা পর্যয়ে গ্যাসের অযৌক্তিক দাম বাড়ানোর পায়তারার প্রতিবাদে ‘জনতার গণশুনানী’তে তিনি এ মন্তব্য করেন। বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি নামের একটি সংগঠন এ জনতার গণশুনানীর আয়োজন করে।

গ্যাসের দাম বাড়লে নাগরিক জীবনের খরচ বাড়বে

আনু মোহাম্মদ বলেন, অর্থনীতির ভাষায় গুণীতক প্রভাব পড়বে জনগনের ওপর। সরকার যদি ১টাকা গ্যাসের দাম বাড়ায় তবে জনগণের খরচ বাড়বে ১০টাকা। গ্যাসের দাম বাড়লে গণপরিবহনের ভাড়া, দৈনন্দিন জীবনের খরচ, বাসা ভাড়াসহ সব ক্ষেত্রেই ব্যায় বাড়বে।

তিনি বলেন, সরকারের ভুলনীতি ও কর্মকর্তদের দুর্নীতি না থাকলে গ্রাহকদের আরও কম দামে গ্যাস দেওয়া যেত। বিদেশী কোম্পানীর স্বার্থের কথা চিন্তা করে সরকার গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

সরকারের ভুল নীতির কারণে গ্যাসের উৎপাদন খরচ বাড়ছে উল্লেখ করে অধ্যাপক আনু মোহাম্মদ বলেন, সরকারের ভুল নীতিতে গ্যাসের উৎপাদান খরচ বাড়ছে। আর এ কারণে গ্যাসের দাম বাড়ছে। ঢাকা-চট্টগ্রামে সিলিন্ডার গ্যাসের প্রতি জনগণের আগ্রহ বাড়াতেই গ্যাসের দাম বাড়ানো হচ্ছে। তাদেরকে সহায়তা দেওয়ার জন্যই গ্যাসের দাম বাড়ানো হচ্ছে বলেও মন্তব্য করেন তিনি ।

গণশুনানীতে অংশ নিয়ে সিপিবির প্রেসিডিয়াম সদস্য রুহিন হোসেন প্রিন্স বলেন, গ্যাসের দাম বাড়ানোর কোন যৌক্তিকতা নেই। এখন গ্রাহকরা ৩০০ টাকার বেশি গ্যাস ব্যবহার করে না। কিন্তু তাদের বিল দিতে হচ্ছে ৬৫০ টাকা। কর্মকর্তাদের দুনীতির কারণে সিস্টেম লস দেখিয়ে গ্যাসের দাম বাড়ানোর পায়তারা করছে সরকার।

আলোচনায় অংশ নিয়ে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেন, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) এক বছরে দু’বার গ্যাসের দাম বাড়ানোর অপতৎপরতা চালাচ্ছে। বিইআরসির মাধ্যমে গ্যাসের দাম বাড়ানোর পায়তারা করছে সরকার। তারা ন্যায় বিচারের কথা বলছে, কিন্তু সরকার যা বলছে তারা তাই করছে।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরীর সভাপতিত্বে গণশুনানীতে আরও বক্তব্য দেন, বাসদের সদস্য রাজেকুজ্জামান রতন, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির কাযকরী সভাপতি রুস্তম আলী খান, ভাড়াটিয়া পরিষদের সভাপতি বাহরানে সুলতান বাহার প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Comment moderation is enabled. Your comment may take some time to appear.