আজ : ৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ , ২৪শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ
Breaking News

কুক-রুটের জোড়া সেঞ্চুরিতে প্রথম দিন ইংল্যান্ডের

ঢাকা: লর্ডস ব্যর্থতার পর ওল্ড ট্রাফোর্ডে দারুনভাবে ঘুরে দাঁড়িয়েছে ইংল্যান্ড। প্রথম দিনটা পাকিস্তানের বোলারদের ওপর ছরি ঘুরিয়ে তারা স্কোরবোর্ডে তুলেছে ৩১৪ রান। ক্যারিয়ারে ২৯তম সেঞ্চুরি তুলে স্যার ডন ব্রাডম্যানকে ছুঁয়ে ফেলেছেন অ্যালিস্টার কুক। জো রুট নিজের দশম সেঞ্চুরি তুলে নিয়ে অপরাজিত আছেন ১৪১ রানে।

ঘরের মাঠে ৭৫ রানে হারের পর ইংলিশ গণমাধ্যমের তোপের মুখে পড়েছিল ইংল্যান্ড। সেখান থেকে ওল্ড ট্রাফোর্ডে বের হওয়াটা চ্যালেঞ্জ ছিল কুকদের জন্য। প্রথম দিন শেষে ৮৯ ওভারে ৪ উইকেটে ৩১৪ রান তুলে সেই চ্যালেঞ্জের প্রথম ধাপ পেরিয়েছে ইংল্যান্ড। এখন এই সংগ্রহকে কত বড় করা যায় সেটাই হবে ইংলিশদের প্রধানতম লক্ষ্য।

লর্ডসেই সেঞ্চুরি পেতে পারতেন কুক। কিন্তু ৮১ রানে ফিরে গেলে তিন অঙ্কের কোঠা স্পর্শ করা হয়নি ইংলিশ অধিনায়কের। একই ভুল কুক ওল্ড ট্রাফোর্ডে করলেন না। ইংল্যান্ড ক্রিকেট ইতিহাসেরই সেরা ব্যাটসম্যান কুক এদিন ২৯ তম সেঞ্চুরি সেঞ্চুরি তুলে পাশে বসেছেন ব্রাডম্যানের। ইংল্যান্ডের আর কোন ব্যাটসম্যানই এতগুলো সেঞ্চুরির দেখা পাননি। কুক ১০৫ রানের ইনিংসটি সাজিয়েছেন ১৭২ বলে ১৫ বাউন্ডারীর সাহায্যে।

অবশ্য টস জিতে ব্যাট করতে নামা ইংল্যান্ডকে শুরুতেই ধাক্কা দিয়েছিলেন মোহাম্মদ আমির। তিনি ১৫ রানে সরাসরি বোল্ড করেন অ্যালেক্স হেলসকে (১০)। শুরুর ধাক্কা কাটান কুক আর জো রুট মিলে দ্বিতীয় উইকেটে ১২৫ রান যোগ করে।

কুক ফিরে গেলেও ইংল্যান্ডকে বড় সংগ্রহের রাস্তা দেখাচ্ছেন রুট। তিনি এখনো অপরাজিত রয়েছেন ১৪১ রানে। ২৪৬ বলে খেলা রুটের ইনিংসটি সাজানো ছিল ১৮টি বাউন্ডারীতে।  এছাড়া গ্যারি ব্যালান্স ২৩, জেমস ভিন্স ১৮ রান করেন। আমির ৬৩ ও রাহাত আলী ৬৯ রানে পেয়েছেন ২টি করে উইকেট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Comment moderation is enabled. Your comment may take some time to appear.