আজ : ২৫শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ , ১১ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
Breaking News

আবাসিক এলাকার হোটেল রেস্তোরাঁ সরাতে আলটিমেটাম

ঢাকা: আবাসিক এলাকায় অনাবাসিক বা বাণিজ্যিক কাজ করা যাবে না বলে জানিয়েছেন স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক। বুধবার সচিবালয়ে নগর এলাকার রাস্তার পাশে আবাসিক প্লট ও ভবনে রেস্তোরাঁ-বারসহ নানাবিধ বাণিজ্যিক কার্যক্রম পরিচালনাজনিত সমস্যা নিরসনে মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়ন বিষয়ক কমিটির সভা শেষে তিনি সাংবাদিকদের একথা বলেন।

স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক ওই সভায় সভাপতিত্ব করেন। সচিব আব্দুল মালেক বলেন, সিটি করপোরেশন এলাকায় সরকারি আবাসিক প্লটে অননুমোদিত ভাবে গড়ে ওঠা ব্যবসা প্রতিষ্ঠানসহ যে কোনো স্থাপনা ৬ মাসের মধ্যে সরানোর নোটিশ দেয়া হচ্ছে।

তবে যারা শিক্ষা প্রতিষ্ঠানের জন্য অনুমোদন নিয়েছেন তার শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা করতে পারবেন।

প্রসঙ্গত, গত ৪ এপ্রিল মন্ত্রিসভা বৈঠকে একই নির্দেশ দেয়া হয়েছিল। আবাসিক এলাকায় রেস্ট কিংবা গেস্ট হাউজ এবং বাণিজ্যিক ভবন উচ্ছেদের জন্য ৪ মার্চ থেকে আগামী ৬ মাসের মধ্যে অননুমোদিত সব প্রতিষ্ঠান উচ্ছেদ করতে করা বলা হয়। এছাড়া অননুমোদিত বাণিজ্যিক ভবনে ইউটিলিটে সার্ভিস বন্ধ করে দিয়ে তাদের কাছ থেকে কোনো ট্যাক্স আদায় না করারও নির্দেশ দেয়া হয়। কিন্তু সে নির্দেশ পুরো বাস্তবায়ন হয়নি।

সচিব জানান, শুধু ঢাকা নয়, ৮টি সিটি করপোরেশনেই এ ব্যবস্থা নেয়া হচ্ছে। আর যারা সরকার কর্তৃক বরাদ্দকৃত প্লটে আবাসিক এলাকায় ব্যবসা করছেন শুধু তাদের বিরুদ্ধেই ব্যবস্থা নেয়া হবে। ব্যক্তি মালিকানাধীন প্লটের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে না।

এদিকে শহর এলাকার আবাসিক প্লট ও ভবনে থাকা ১২ হাজার ৯৫৭টি বাণিজ্যিক প্রতিষ্ঠানকে নোটিশ দিয়েছে সরকার। এসব নোটিশের জবাব পর্যালোচনা করে উচ্ছেদের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে বলে সভায় জানানো হয়।

সভায় জানানো হয়, ঢাকা উত্তর সিটি করপোরেশন আবাসিক এলাকায় থাকা ৩ হাজার ১৫টি, দক্ষিণ সিটি করপোরেশন ১ হাজার ১৩৭টি এবং রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) ২ হাজার ৪০০টি বাণিজ্যিক প্রতিষ্ঠানকে নোটিশ করেছে।

এছাড়া খুলনা সিটি করপোরেশন ২৬টি, গাজীপুর ৩৭৬টি, কুমিল্লা ৪০টি, চট্টগ্রাম ১৫০টি, বরিশাল ৫৮টি, সিলেট ২৬টি এবং নারায়ণগঞ্জ সিটি করপোরেশন ৫টি বাণিজ্যিক প্রতিষ্ঠানকে নোটিশ পাঠিয়েছে।

ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি (ডেস্কো) ৫ হাজার ৫৩৪টি, ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি) ১১২টি এবং ফায়ার সার্ভিস ১৩টি প্রতিষ্ঠানকে নোটিশ করেছে।

৫১টি বার, ক্লাব ও রেস্তোরাঁকে মাদকদ্রব্য অধিদপ্তর নোটিশ পাঠিয়েছে।

ঢাকার গুলশানসহ আবাসিক এলাকায় ৫৫২টি প্রতিষ্ঠানকে অবৈধ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে হোটেল, স্কুল-কলেজ ও হাসপাতাল রয়েছে।

ঢাকার ৩৪টি চার ও পাঁচ তারকা হোটেলের বিষয়ে রাজউকের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেয়ার কথা বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Comment moderation is enabled. Your comment may take some time to appear.