আজ : ২৬শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ , ১১ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
Breaking News

৩ বছরের মধ্যে সর্বনিম্ন বেসরকারি বিনিয়োগ

বেসরকারি বিনিয়োগ গত ৩ বছরের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে রয়েছে বলে জানিয়েছে বিশ্বব্যাংক। বর্তমানে এ হার জিডিপি প্রবৃদ্ধির ২১ দশমিক ৮ শতাংশ।

রাজধানী আগারগাঁওয়ের বিশ্বব্যাংক কার্যালয়ে সোমবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য তুলে ধরা হয়।

বাংলাদেশ ডেভেলপমেন্ট আপটেড প্রতিবেদন প্রকাশ উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংস্থাটি তার মন্তব্যে বলেছে, বাংলাদেশে অর্থনৈতিক স্থিতিশীলতা থাকলেও ব্যক্তিখাতের বিনিয়োগ বাড়ানোই হবে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। বেসরকারি বিনিয়োগ গত তিন বছরের মধ্যে সবচেয়ে কম। সঞ্চয়ের অভাবে নয়, বরং বিনিয়োগের অভাবে এই সমস্যা। সঞ্চয়ের কিছু অর্থ যাচ্ছে রিজার্ভে আর কিছুটা পাচার হচ্ছে। বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ বাড়লেও এর নিরাপত্তা ও ব্যবস্থাপনা উন্নত করতে হবে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, এখানে বিনিয়োগ পরিবেশের অভাব রয়েছে। এছাড়া বিদ্যুৎ সংযোগ, সম্পদ রেজিস্ট্রেশন, ঠিকাদারের সঙ্গে সমস্যা মেটাতে অধিক সময় লাগায় ব্যবসা শুরু করতে সময় লাগছে। এ পরিবেশের উন্নয়ন ঘটাতে হবে।

সংস্থাটির প্রতিবেদনে আরও বলা হয়েছে, বিশ্বব্যাপী দুর্বল প্রবৃদ্ধি অব্যাহত থাকা এবং অভ্যন্তরীণ কিছু চ্যালেঞ্জ থাকায় প্রবৃদ্ধি এরকম হবে। বাংলাদেশের অর্থনীতির জন্য প্রধান চ্যালেঞ্জ হচ্ছে নিরাপত্তা এবং আর্থিক খাতের অস্থিতিশীলতা ও বিনিয়োগ সমস্যা। নিরাপত্তার অভাবে বিনিয়োগকারীদের আস্থা কমে যেতে পারে।

আন্তর্জাতিক ক্ষেত্রে ব্রেক্সিট ও যুক্তরাষ্ট্র নির্বাচনে বাণিজ্য সংরক্ষণের বিষয় নিয়ে আলোচনা হচ্ছে। সেটি হলো ওইসব দেশে রফতানির ক্ষেত্রে কর সহ বিভিন্ন বিষয় বাড়বে। ফলে বাংলাদেশের রফতানি কমতে পারে, যা প্রবৃদ্ধিতে নেতিবাচক প্রভাব ফেলবে।

আগামী অর্থবছরগুলোতে জিডিপি’র প্রবৃদ্ধি কমবে বলেও পূর্বাবাস দেয় সংস্থাটি। তারা বলছে, ২০১৬- ১৭ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হবে ৬ দশমিক ৮ শতাংশ। আর কমে ২০১৭-১৮ অর্থবছরে এটা দাঁড়াবে ৬ দশমিক ২ শতাংশ।

অনুষ্ঠানে মূল প্রতিবেদন উপস্থাপন করেন বিশ্বব্যাংকের প্রধান ইকোনোমিস্ট জাহিদ হোসেন। আর সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন চিমিয়াও ফ্যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Comment moderation is enabled. Your comment may take some time to appear.