আজ : ১৮ই সেপ্টেম্বর, ২০২০ ইং , ৪ঠা আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ
Breaking News

মাহমুদুর রহমানকে চিকিৎসার জন্য বিদেশে যেতে দিতে আহ্বান

আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানকে চিকিৎসার জন্য বিদেশে যেতে দিতে আহ্বান জানিয়েছে একাধিক মানবাধিকার সংস্থা। এক বিবৃতিতে অবজারভেটরি ফর দ্য প্রোটেকশন অব হিউম্যান রাইটস ডিফেন্ডার্স (এফআইডিএইচ-ওএমসিটি) ও এশিয়ান হিউম্যান রাইটস কমিশন (এএইচআরসি) প্রধান বিচারপতির প্রতি এ আহ্বান জানায়।
বিবৃতিতে বলা হয়, ২৪শে নভেম্বর কাশিমপুর কারাগার থেকে জামিনে মুক্তি পান মাহমুদুর রহমান। তখন তাকে সঙ্গে সঙ্গে ঢাকার ইউনাইটেড হাসপাতালে চিকিৎসার জন্য পাঠানো হয়। কারাগারে থাকা অবস্থায় তার স্বাস্থ্যের গুরুতর অবনতি ঘটে। কারাগারে তাকে নির্যাতন করা ও যথাযথ চিকিৎসা সেবা না দেয়ায় এ পরিস্থিতি তৈরি হয়। হাসপাতালের ডাক্তাররা জানান, ৬৪ বছর বয়সী মাহমুদুর রহমান বিভিন্ন ধরনের অসুস্থতায় ভুগছেন। ইউনাইটেড হাসপাতালের বিশেষজ্ঞ নিউরোসার্জন সিদ্ধান্ত নেন মাহমুদুর রহমানকে জরুরি সার্জারি করাতে হবে। এক্ষেত্রে বিদেশে হলে ভালো হয়। কারণ, বাংলাদেশে এ সংক্রান্ত সুবিধা পর্যাপ্ত নয়। যুক্তরাজ্যের এক প্রখ্যাত নিউরোসার্জনের সঙ্গে তার পরিবার আলোচনা করে। ওই নিউরোসার্জনও একই কথা জানান। দ্রুত সার্জারি না করলে তার স্থায়ী নিউরোলজিক্যাল ক্ষতি হতে পারে বলেও মত দেন তিনি। লন্ডনের একজন বিশেষজ্ঞকে রেফার করেন ওই নিউরোসার্জন। এরপর ভ্রমণের আনুষ্ঠানিকতা সারতে মাহমুদুর রহমানের পরিবার বৃটিশ দূতাবাসে যোগাযোগ করে।
বিবৃতিতে বলা হয়, আমাদের দুই সংগঠন প্রধান বিচারপতির প্রতি আহ্বান জানাচ্ছে, জরুরি সার্জারির জন্য যাতে মাহমুদুর রহমানকে বিদেশে যাওয়ার অনুমতি দেয়া হয়। আমরা বৃটিশ কর্তৃপক্ষের প্রতি তার ভিসা ও ট্রাভেল সংক্রান্ত আনুষ্ঠানিকতা সহজ করারও আহ্বান জানাচ্ছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Comment moderation is enabled. Your comment may take some time to appear.