আজ : ২২শে সেপ্টেম্বর, ২০২০ ইং , ৭ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ
Breaking News

বরিশালে বাসদের মানববন্ধন ও বিক্ষোভ স্বাস্থ্য খাতে বাজেট বাড়ানো সহ ৪ দফা দাবিতে।

লিটন বায়েজিদ ঃ
বরিশালে ঘরে ঘরে গিয়ে করোনা রোগের স্যাম্পল সংগ্রহ, পরীক্ষার সংখ্যা বাড়ানো, করোনা রোগী পরিবহনে বিশেষ এ্যাম্বুলেন্স চালু, শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে ন্যুনতম ১০০ আইসিইউ বেড চালু এবং স্বাস্থ্য খাতে বাজেট বাড়ানোর দাবিতে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ বরিশাল জেলা শাখার উদ্যোগে আজ সকাল ১১টায় টাউন হলের সামনে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। বাসদ বরিশাল জেলার আহ্বায়ক প্রকৌশলী ইমরান হাবিব রুমন এর সভাপতিত্বে এবং সদস্য সচিব ডাঃ মনীষা চক্রবর্ত্তীর সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট বরিশাল জেলার সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বরিশাল মহানগর শাখার প্রচার ও প্রকাশনা সম্পাদক বিজন সিকদার, অলিম্পিক কোম্পানির কর্মচারী নুরুল হক, সমাজতান্ত্রিক মহিলা ফোরামের সহসভাপতি মাফিয়া বেগম সহ নেতৃবৃন্দ।

বাসদ আহ্বায়ক ইমরান হাবিব রুমন বলেন, করোনা দুর্যোগ মোকাবেলায় শুরু থেকেই বরিশালে প্রশাসনের মধ্যে কোন ধরনের সমন্বয় ছিল না। সিটি কর্পোরেশনের সবচেয়ে বড় দায়িত্ব পালন করার কথা থাকলেও এই পুরো সময়ে এই প্রতিষ্ঠানটি প্রায় অকার্যকর প্রতিষ্ঠানের মতো আচরন করেছে। ফলে নগরবাসির দুর্ভোগও দিন দিন বাড়ছে। এই সংকট মোকাবেলায় সরকারি-বেসরকারি পর্যায়ের সমন্বিত উদ্যোগ গ্রহণ করা খুবই জরুরী। তিনি আরও বলেন, বরাবরের মতো এবারের বাজেটেও স্বাস্থ্যখাতে উপেক্ষিত, এই করোনা দুর্যোগের সময় যা আমাদেরকে বিষ্মিত করেছে। এই সংকট মোকাবেলোয় বাজেটে স্বাস্থ্যখাতে অন্তত ১২% বরাদ্দ দেয়া উচিত।

ডা. মনীষা চক্রবর্ত্তী বলেন, বরিশালের স্বাস্থ্য ব্যবস্থা পুরোটাই ভেঙ্গে পড়েছে। বয়স্ক, গর্ভবতী, বিকলঙ্গ রোগীদের জন্য হাসপাতালে গিয়ে লম্বা লাইনে দাঁড়িয়ে নমুনা দেয়াটা খুবই কঠিন, অনেক ক্ষেত্রে অসম্ভব। তাই অবিলম্বে বরিশালে ঘরে ঘরে গিয়ে নমুনা সংগ্রহ করার উদ্যোগ নিতে হবে। যেহেতু করোনা রোগীরা বেশিরভাগই বাসায় চিকিৎসা নিচ্ছে তাই রোগীর পরিস্থিতি অবনতি ঘটলে দ্রুত হাসপাতালে নেয়ার জন্য বিশেষ এ্যাম্বুলেন্স চালু করতে হবে। মনীষা চক্রবর্ত্তী আরও বলেন, করোনার এই দুর্যোগে মানুষকে বাঁচাতে হলে প্রত্যেক জেলায় দ্রুত আইসিইউ চালু এবং পর্যাপ্ত অক্সিজেনের সরবরাহ নিশ্চিত করতে হবে এবং বরিশালে অন্তত ১০০ আইসিইউ বেড চালু করতে হবে।

অবিলম্বে এই দাবিগুলো আদায় না হলে কঠোর আন্দোলনের হুমকি দেন বাসদ নেতৃবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Comment moderation is enabled. Your comment may take some time to appear.