আজ : ২২শে সেপ্টেম্বর, ২০২০ ইং , ৭ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ
Breaking News

নুরুজ্জামান: সকল প্রতিবন্ধীকে ভাতা দেবে সরকার

দেশের সকল প্রতিবন্ধীকে ভাতা দেবে সরকার। তবে তা করা হবে পর্যায়ক্রমে।আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত সংসদ সদস্য মোছা. সেলিনা জাহান লিটা এর (মহিলা আসন-১) এক লিখিত প্রশ্নের জবাবে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ এ তথ্য জানিয়েছেন। ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে এদিন বিকাল ৪টা ৫০ মিনিটে সংসদের কার্যক্রম শুরু হয়।

তিনি বলেন, সারাদেশে প্রায় ১৬ লাখ প্রতিবন্ধীর মধ্যে ৭ লাখ ৫০ হাজার জনকে ২০১৬-২০১৭ অর্থ বছরে ভাতা প্রদান করা হচ্ছে। দেশের সকল প্রতিবন্ধীদের পর্যায়ক্রমে সরকারি ভাতা সুবিধাদির আওতায় আনা হবে।

পটুয়াখালী-৩ আসনের সংসদ সদস্য আ খ ম জাহাঙ্গীর হোসাইনের এক লিখিত প্রশ্নের জবাবে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকার প্রতিবন্ধীদের জীবনমান উন্নয়নের লক্ষ্যে প্রণীত ‘প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন-২০১৩’ এবং ‘নিউরো-ডেপেলপমেন্টাল সুরক্ষা ট্রাস্ট আইন-২০১৩’ এর আলোকে উক্ত আইনদ্বয়ের বিধিমালা প্রণয়ন করেছে।

বিধিমালা অনুযায়ী জাতীয় কর্মপরিকল্পনা প্রণয়নের মাধ্যমে দেশের প্রতিবন্ধী ব্যক্তিদের কল্যাণের লক্ষ্যে সরকার সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীন জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন অনেক পদক্ষেপ গ্রহণ করেছে বলেও জানিয়েছেন নুরুজ্জামান আহমেদ।

তিনি বলেন, জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের মাধ্যমে ঢাকা শহরে ৪টি, রাজশাহী, খুলনা, চট্টগ্রাম, বরিশাল, সিলেট এবং রংপুর বিভাগীয় শহরে একটি করে ৬টি এবং গাইবান্ধা জেলায় একটিসহ মোট ১১টি সম্পুর্ণ অবৈতনিক স্পেশাল স্কুল ফর চিলড্রেন উইথ অটিজম চালু করা হয়েছে।

এ ছাড়া সারাদেশে সরকারি অর্থায়নে ৬২টি বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয় চালু আছে জানিয়ে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেন, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন সমাজসেবা অধিদফতর প্রতিবন্ধী শিক্ষার্থীদের শিক্ষা উপবৃত্তি কর্মসুচির মাধ্যমে স্কুলগামী প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য মাসিক প্রাথমিক স্তরে ৫০০ টাকা, মাধ্যমিক স্তরে ৬০০ টাকা এবং উচ্চ মাধ্যমিক স্তরে ৭০০ টাকা হারে শিক্ষা উপবৃত্তি প্রদান করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Comment moderation is enabled. Your comment may take some time to appear.