আজ : ৩০শে অক্টোবর, ২০২০ ইং , ১৬ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ
Breaking News

ত্বক ফর্সা করা সম্ভব!

নানা চটকদার বিজ্ঞাপন দেখে আজকাল তরুণ-তরুণী, নারী-পুরুষ জানতে চান আসলেই কি ত্বক ফর্সা করা সম্ভব? আমরা জানি, মেলানিন ত্বকে রং নির্ধারণ করে। যাদের শরীরে মেলানিন যতবেশি তাদের ত্বক তত কালো। মেলানিন কমানোর কোনো চিকিৎসা বা ওষুধ আজ পর্যন্ত আবিষ্কৃত হয়নি।

তবে বর্তমানে ত্বক উজ্জ্বল করা বা মুখের কমপ্লেক্সসন ভালো রাখার অনেক পদ্ধতি আবিষ্কৃত হয়েছে। ত্বক উজ্জ্বল তিনভাবে করা যায়। যেমন- লেজার ব্রাইটেনিং, কেমিক্যাল ব্রাইটেনি ও কসমেটিক ব্রাইটেনিং।

কসমেটিক ও এসমেটিক ডার্মাটোলজি নিয়ে যারা কাজ করছেন, তারা এ কাজটি করে থাকেন। অভিজ্ঞতায় দেখেছি, যারা খুব রোদে বা চুলোর কাছে থাকেন, বিষণ্ণতা বা দুশ্চিন্তায় ভুগেন, ঘুমের সমস্যা আছে এবং স্বাস্থ্যকর আহার গ্রহণ করেন না তাদের ত্বকে কালচে ভাব, বলিরেখা বা ভাঁজ পড়ে থাকে।

চিকিৎসকের পরামর্শে সানস্ক্রিন, ফেসওয়াশ ব্যবহার ও লাইটেনিং বা ব্রাইটেনিং ক্রিম ব্যবহার করে ত্বকের উজ্জ্বলতা বাড়ানো সম্ভব। লিভার বা রক্তের কোনো রোগ থাকলে তারও যথাযথ চিকিৎসা প্রয়োজন। বাজারে অনেক নিুমানের বা ভেজাল ক্রিম রয়েছে, যা থেকে সাময়িকভাবে ত্বক ব্রাইট দেখালেও পরবর্তীতে তা ত্বকের ক্ষতির কারণ হতে পারে।

ডা. দিদারুল আহসান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Comment moderation is enabled. Your comment may take some time to appear.