আজ : ১৯শে সেপ্টেম্বর, ২০২০ ইং , ৫ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ
Breaking News

জরিমানা নয়, মানুষকে আইন মানানো মূল লক্ষ্য’:উপ-কমিশনার খায়রুল আলম

এম.জামাল হোসেন : সড়ক পরিবহন আইন-২০১৮ বিষয়ে যানবাহন মালিক-চালক-শ্রমিক থেকে শুরু করে সর্বসাধারণকে অবগত করার লক্ষ্যে । বুধবার (২৭ নভেম্বর) বিকেল ৪ টায় নগরীর গড়িয়ারপাড় এলাকার রাস্তার মাধায় আয়োজিত প্রচারণা অনুষ্ঠান অনুষ্ঠিত হয় । ৩০ নংওয়ার্ডের কাউন্সিলর ও বরিশাল জেলা ট্রাক শ্রমিক ইউনিয়নের সভাপতি আজাদ হোসেন কালাম মোল্লার সভাপতিতে¦ প্রধান অতিথির বক্তব্যে বরিশাল মেট্রোপলিটন পুলিশের (বিএমপি) উপ-কমিশনার (ট্রাফিক) খায়রুল আলম বলেন, নতুন সড়ক পরিবহন আইনটি যুগোপযোগী। যে আইনে অবৈধ যানবাহন তথা নছিমন, করিমন, ভটভটি, ইজিবাইক, মোটরচালিত রিকশার জন্য কোনো সুখবর নেই। আমরা এসব অবৈধ যানবাহনের চালকদের বলবো, তারা যেন প্রশিক্ষণ ও ড্রাইভিং লাইসেন্স নিয়ে বৈধ গাড়ি চালানোর দিকে আগ্রহী হয়। খায়রুল আলম বলেন, শুধু আমি নই, বিএমপির পুলিশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা স্ব-শরীরে সড়কে নেমে সড়ক পরিবহন আইন-২০১৮ বিষয়ে সাধারণ মানুষকে অবগত করছে। আমরা চাই শতভাগ মানুষ নতুন আইন সম্পর্কে অবগত করা হোক। আর এজন্যই দীর্ঘসময় ধরে আমরা প্রচার – প্রচারণার কাজ করছি। তিনি আরো বলেন, নতুন আইনে শাস্তি দেওয়ার বিধান থাকলেও, শাস্তি দেওয়া মূল লক্ষ্য নয়। এর মূল লক্ষ্য মানুষ যেন সড়ক আইন মেনে চলে এবং নিয়মানুযায়ী যানবাহন চালাতে অভ্যস্ত হয়। আমরা বিগত এক বছরে ৩০ হাজারেরও বেশি মামলা দিয়েছি। কিন্তু ভবিষ্যতে আমরা যেন তিনশ’ মামলাও করতে না পারি, সেই কামনাই করছি।
নতুন আইন অনুযায়ী গণপরিবহনে যাত্রীদের সঙ্গে ভালো ব্যবহার করতে হবে, বাসের দরজায় কিংবা ছাদে দাঁড় করিয়ে কিংবা কোনো পরিবহনেই অতিরিক্ত যাত্রী বহন করা যাবে না। নেশাজাতীয় দ্রব্য সেবন করে যানবাহন চালানো যাবে না, এরকম নানান বিষয় রয়েছে। যেগুলো সময়ের সঙ্গে সঙ্গে প্রয়োজন হয়ে দাঁড়িয়েছে। আবার নতুন আইনে চালকের পাশাপাশি মোটরসাইকেল আরোহী হেলমেট না পরলেও জরিমানার বিধান রয়েছে ১০ হাজার টাকা। যেটা আমাদের নিজেদের নিরাপত্তার জন্যই বলা হয়েছে। তাই বরিশালে মোটরসাইকেল আরোহীদেরও হেলমেট পড়তে হবে।
এসময় ট্রাফিক পুলিশের এসি (উত্তর) এ কে এম ফাইয়েজুর রহমান, ট্রাফিক পুলিশের পরিদর্শক (টিআই) ,বিদুৎ বরিশাল জেলা ট্রাক শ্রমিক ইউনিয়নের সাধারন সম্পাদক আসাদুজ্জামান ছালাম বিভিন্ন উপজেলার সভাপতি-সাধারন সম্পাদক সহ শ্রমিক বৃন্দ । মাধবপাশা ৮নং ইউপি সদস্য ও বাবুগঞ্জ উপজেলা আওয়ামী মুক্তিযোদ্ধা প্রজ¤œলীগের সভাপতি মো: জহিরুল ইসলাম ফিরোজ মোল্লা সাংবাদিকবৃন্দ ও অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Comment moderation is enabled. Your comment may take some time to appear.